1. mmisuk010@gmail.com : Misuk joy : Misuk joy
  2. rijukushtia@gmail.com : riju :
শিরোনামঃ
সাংবাদিক রিজুর উপর হামলার প্রতিবাদে কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি’র জরুরী সভা ও কর্মসূচি ঘোষণা সাংবাদিক রিজুর উপর হামলার প্রতিবাদে কুষ্টিয়া প্রেসক্লাব কেপিসি’র জরুরী সভা ও কর্মসূচী ঘোষণা ভারত-বাংলাদেশের ম্যাচে বৃষ্টির শঙ্কা, খেলা না হলে সেমির সমীকরণ কী? বরগুনায় সেতু ভেঙে মাইক্রোবাস খালে, নিহত ১০ বরযাত্রী সাংবাদিক রিজুর ওপর হামলার ঘটনায় জয়পুরহাটে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত কুষ্টিয়ায় সাংবাদিক রিজুর ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন কুষ্টিয়ায় সাংবাদিক রিজুর ওপর হামলার ঘটনায় মামলা কুষ্টিয়ার হরিপুরে ভাতিজার হাতে চাচা খুন যেকোনো সময় মোদির সরকারের পতন হবে : কংগ্রেস সভাপতি কুমারখালী উপজেলার কয়া ইউনিয়নে মিলু-শাকিলের বেপরোয়া মাদক ব্যবসা

যেকোনো সময় মোদির সরকারের পতন হবে : কংগ্রেস সভাপতি

  • আপডেট টাইমঃ শনিবার, ১৫ জুন, ২০২৪
  • ১০ মোট ভিউ

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোটের সরকার ভুলেই গঠিত হয়েছে এবং যেকোনো সময় এই সরকারের পতন হবে বলে দাবি করেছেন দেশটির বিরোধী দল কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে। বিজেপি তাদের জোট টিকিয়ে রাখতে রীতিমতো লড়াই করছে; এমন জল্পনা শুরু হওয়ার কয়েকদিন পর শনিবার কংগ্রেস সভাপতি ওই মন্তব্য করেছেন।

বেঙ্গালুরুতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খাড়গে বলেছেন, ‌‌‘‘ভুল করে এনডিএ সরকার গঠিত হয়েছে। মোদির ম্যান্ডেট নেই। এটা সংখ্যালঘু সরকার। যেকোনো সময় এই সরকারের পতন ঘটতে পারে।’’

তিনি বলেন, ‘‘আমরা চাই, সরকার চলুক। কারণ এটা আমাদের দেশের জন্য মঙ্গলজনক হবে। আমাদের দেশকে শক্তিশালী করতে একসাথে কাজ করতে চাই।’’

ভারতের সদ্যসমাপ্ত ৫৪৩ আসনের লোকসভা নির্বাচনে এনডিএ জোট ২৯৩ আসন পেয়েছে। জোটের সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রীর শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। যদিও এই নির্বাচনে সরকার গঠনের জন্য ২৭২ আসনের প্রয়োজন হলেও তার রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি ২৪০ আসন পেয়েছে। যে কারণে এনডিএ জোটের সঙ্গীদের ওপর ভর করে ব্যাপক উত্তেজনাকর সময় পেরিয়ে গত সপ্তাহে প্রধানমন্ত্রীর শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি।

জোটের যে চারটি দলের সমর্থন বিজেপিকে রেকর্ড তৃতীয় মেয়াদে সরকার গঠনে সাহায্য করেছে সেসব দল হল, অন্ধ্র প্রদেশের এন চন্দ্রবাবু নাইডুর তেলেগু দেশম পার্টি (টিডিপি) ও বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের জনতা দল (ইউনাইটেড) অন্যতম। এই দুই দল লোকসভার নির্বাচনে যথাক্রমে ১৬ ও ১২টি আসনে জয় পেয়েছে। এছাড়া মহারাষ্ট্রের সাত আসন জয়ী একনাথ শিন্ডের শিবসেনা এবং বিহারের পাঁচ আসন জয়ী চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি-রাম বিলাসও রয়েছে।

জোট সরকার নিয়ে কংগ্রেস সভাপতি খাড়গের এমন মন্তব্যের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানিয়েছেন এনডিএ জোটের নেতারা। জনতা দলের (ইউনাইটেড) নেতা কংগ্রেস নেতৃত্বাধীন জোট সরকারের প্রসঙ্গ টেনে খোঁচা মেরেছেন। তিনি ওই সময়ের প্রধানমন্ত্রী নরসিংহ রাও সংখ্যালঘু সরকার গঠন করেছিলেন বলে স্মরণ করিয়ে দিয়েছেন।

জনতা দলের নেতা বলেছেন, ১৯৯১ সালের লোকসভা নির্বাচনেও কংগ্রেস ২০২৪ সালে বিজেপির মতো একই সংখ্যক আসন জিতেছিল। পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় কংগ্রেস পিভি নরসিমা রাওয়ের অধীনে সংখ্যালঘু সরকার গঠন করেছিল। রাও তখন ছোট দলগুলোকে বিভক্ত করে দুই বছরের মধ্যে সংখ্যালঘু কংগ্রেসকে সংখ্যাগরিষ্ঠ দলে পরিণত করেন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরোও পড়ুনঃ
© All rights reserved © 2021 | Powered By Sattokhobor Media Ltd
Site Customized By NewsTech.Com