1. mmisuk010@gmail.com : Misuk joy : Misuk joy
  2. rijukushtia@gmail.com : riju :
শিরোনামঃ
কুষ্টিয়ায় ৪৭ বোতল ফেনসিডিলসহ হৃদয় নামে এক মাদক ব্যবসায়ী গ্রেফতার সিরাজগঞ্জে ভাষায় লিঙ্গীয় বৈষম্য নিয়ে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় দিনাজপুরে বন্ধুর বাড়ি থেকে যুবকের লাশ উদ্ধার ৫ দিন ধরে নিখোঁজ ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার কুষ্টিয়ায় স্বাক্ষর জালিয়াতি মামলায় প্রতারক সামিউল গ্রেফতার কুষ্টিয়ায় সুদের মহাজন খোকনের চেকের ফাঁদে নিঃস্ব হচ্ছে অনেকেই কুষ্টিয়া পৌর যুবলীগের আহ্বায়ক কমিটি নিয়ে শহর জুড়ে নানান সমালোচনা: পদ পেয়েছেন চিহ্নিত মাদকসেবী, যৌন হয়রানি, মাদক ও প্রতারণা মামলার আসামীরা! কুষ্টিয়ায় আ’লীগ নেতা ও কাউন্সিলরের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলা নাটোরে গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা কুষ্টিয়ার কুমারখালীতে বিদ্যালয়ে শিক্ষার্থী ৩ জন ও শিক্ষক ৪ জন

আফগানিস্তানের অধরা শান্তি: প্রক্সি যুদ্ধ শেষ করার ব্যবস্থা

  • আপডেট টাইমঃ মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১
  • ৬৯ মোট ভিউ

ডেস্ক ।। ২০২১ সালের জুনে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিশ্লেষণাত্মক সমর্থন ও নিষেধাজ্ঞা পর্যবেক্ষণ দল আল-কায়েদা এবং তালেবানদের মধ্যে সম্পর্ক এবং কীভাবে তারা ‘অটুট সম্পর্ক’ পরিচালনা করছে এবং উপভোগ করছে তা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।  প্রতিবেদনের ভিত্তিতে, আল-কায়েদা ৩৪ টির মধ্যে কমপক্ষে ১৫ টি প্রদেশে সক্রিয়।

আফগান সরকারের সাথে যুদ্ধরত প্রধানত মধ্য এশিয়া, রাশিয়ান ফেডারেশনের উত্তর ককেশাস অঞ্চল এবং চীনের জিনজিয়াং উইঘুর স্বায়ত্তশাসিত অঞ্চল থেকে ১০,০০০ বিদেশী যোদ্ধা রয়েছে।জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রিপোর্টের মনিটরিং টিম পাকিস্তান ভিত্তিক তালেবান নেতৃত্ব পরিষদ, আল-কায়েদা-তালিবান সম্পর্ক, আন্তর্জাতিক সন্ত্রাসবাদ এবং মার্কিন প্রশাসন এবং তালেবানদের মধ্যে চুক্তি স্বাক্ষরের পর থেকে শান্তিপূর্ণ প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছে।

দোহায় ফেব্রুয়ারি ২০২০।  প্রতিবেদনটি অবশ্য আফগানিস্তানে যুদ্ধের ‘প্রধান এবং অন্তর্নিহিত’ কারণ চিহ্নিত করতে ব্যর্থ হয়েছে।  ক্রিস আলেকজান্ডারের সাথে একটি ভার্চুয়াল কথোপকথনে, “আফগানিস্তানে পাকিস্তানের প্রক্সি যুদ্ধের লেখক” এবং ২০০৫ থেকে ২০০ between সালের মধ্যে আফগানিস্তানের জন্য জাতিসংঘের মহাসচিবের সাবেক উপ -বিশেষ প্রতিনিধি, এডিএন তাকে জিজ্ঞাসা করেছিলেন যে ফলাফল সম্পর্কে তার চিন্তাভাবনা কি?  জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিবেদন পর্যবেক্ষণ দল;  এবং আফগান সংঘাতের মূল কারণগুলি কি।

এডিএন: জাতিসংঘের প্রতিবেদনের মনিটরিং টিম এবং এর ফলাফল সম্পর্কে আপনার প্রতিক্রিয়া কী? ক্রিস: এটি এমন একটি প্রতিবেদন যা রুমে হাতি সম্পর্কে কথা না বলা, আসল সমস্যার নাম তার নাম দিয়ে না বলা চালিয়ে যাচ্ছে।  আল-কায়েদার কয়েকজন নেতা আফগানিস্তান এবং পাকিস্তান সীমান্ত এলাকায় বসবাস করছেন বলে জানা গেছে এবং এটি সম্পূর্ণ হটওয়াশ।

আমরা অগণিত উৎস থেকে নথিভুক্ত, যাচাইকৃত, সাংবাদিক, গবেষক, পাকিস্তানি কর্মকর্তা, চাকরিজীবী এবং পূর্বে জানতে পেরেছি যে, পাকিস্তানে বসবাসকারী এবং আল-কায়েদার সাংগঠনিক কাঠামো পাকিস্তান ভিত্তিক এবং ১৯৯৮ সালে এটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে।  আইমান আল-জাওয়াহিরি করাচিতে কীভাবে বসবাস করেন সে সম্পর্কে দীর্ঘ চার বছর আগে প্রবন্ধগুলির একটি সেট।

এই সব গোষ্ঠীই হোক না কেন তারা আল-কায়েদা, খুরাসান প্রদেশের ইসলামিক রাষ্ট্র, আমরা যে কোন বিভক্ত গ্রুপের কথা বলেছি, আফগানিস্তানের ইসলামিক আমিরাত, নেতৃত্বের যেকোনো গ্রুপ, হাক্কানি নেটওয়ার্ক, নেতৃত্বের দল যা তালেবানকে বিভক্ত করার চেষ্টা করছে  -তারা সবাই পাকিস্তানে অবস্থিত এবং তাদের সকলের একটি সাধারণ ব্যাক অফিস আছে যেমনটি ছিল এবং সাপ্লাই চেইন যা ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্স অধিদপ্তরের (আইএসআই) অন্তর্গত।

নিষেধাজ্ঞাগুলি পর্যবেক্ষণ করা এই লোকেরা তাদের কাজ করবে না যতক্ষণ না তারা এই গোষ্ঠীগুলি কীভাবে কাজ করে এবং তারা পাকিস্তানের রাষ্ট্রীয় সহায়তায় পাকিস্তান থেকে পরিচালিত হয় সে সম্পর্কে সত্য নথিভুক্ত করা শুরু করে।  এখন এই মনিটরিং সেন্সরশন টিমের প্রচেষ্টা শুরু থেকেই আমার চোখে সন্দেহজনক কারণ এটি সবসময় এই বিষয়গুলিকে উপেক্ষা করে এবং শেষ বার বছর আগে একজন আইএসআই অফিসার ছিলেন যিনি মনিটরিং সানকশন টিমের সদস্য ছিলেন।

সুতরাং আপনি যদি জানতে চান যে কেন এটি রিপোর্ট করা হচ্ছে না, এটি সেই কারণে।এডিএন: প্রতিবেদনে পাকিস্তানে তালেবান ও আল-কায়েদার নেতাদের উপস্থিতির কথা উল্লেখ করা হয়নি কেন?ক্রিস: যদি তারা এটি উল্লেখ করে তাহলে আমরা হয়ত সেই বাস্তব সমস্যাগুলি মোকাবেলা শুরু করব যা পাকিস্তান আফগানিস্তানে প্রক্সি যুদ্ধ চালাচ্ছে এবং সেই প্রক্সি যুদ্ধ আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি এবং যেসব দেশ তাদের প্রতিবেশীদের

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরোও পড়ুনঃ
© All rights reserved © 2021 | Powered By Sattokhobor Media Ltd
Site Customized By NewsTech.Com