1. mmisuk010@gmail.com : Misuk joy : Misuk joy
  2. rijukushtia@gmail.com : riju :

রোজা রেখে পানির চাহিদা পূরণ করবেন যেভাবে

  • আপডেট টাইমঃ বুধবার, ১৩ মার্চ, ২০২৪
  • ৩৫ মোট ভিউ
প্রতীকী ছবি

লাইফস্টাইল ডেস্ক: গতবারের মতো এই বছরও গরমের সময় রমজান মাস পালিত হচ্ছে। এ সময় সচেতন না থাকলে ডিহাইড্রেটেড হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। কিছু নির্দিষ্ট বিষয়ের প্রতি মনোযোগ দিলে সারাদিন না খেয়ে থেকেও পানির চাহিদা সহজেই মেটানো সম্ভব। সিএনএন এর ওয়েবসাইটে প্রকাশিত একটি আর্টিকেলে এ বিষয়ে জানাচ্ছেন পুষ্টিবিদ রাহাফ আল বোচি।

প্রশ্ন: রোজা রাখার সময় হাইড্রেটেড থাকার জন্য কী কিছু টিপস জানাবেন?

রাহাফ আল বোচি: রোজার সময় যেন ডিহাইড্রেট্রেড না হয়ে পড়েন, সেজন্য যে সময়টুকু রোজা থাকবেন না সে সময়ে পর্যাপ্ত পরিমাণে পানি পান করা ভীষণ জরুরি। আপনি যদি রাতে নামাজের জন্য বাইরে যান, তবে সাথে একটি পানির বোতল নিয়ে যেতে পারেন। চা, স্যুপ এবং তরমুজের মতো পানিযুক্ত খাবারসহ ফল খাওয়া গুরুত্বপূর্ণ।

আরেকটি দুর্দান্ত উপায় হচ্ছে পানিতে ইলেক্ট্রোলাইট যোগ করা। ইলেক্ট্রোলাইট শরীরকে আপনি যে পানি পান করছেন তা শোষণ করতে এবং অতিরিক্ত পটাসিয়াম, সোডিয়াম এবং ভিটামিন সি যোগ করতে সহায়তা করে। পানিতে ইলেক্ট্রোলাইট পাউডার মেশাতে পারেন বা ডাবের পানি, এক চিমটি লবণ এবং এক চিমটি কমলার রস দিয়ে নিজেই তৈরি করতে পারেন।

প্রশ্ন: রোজার সময় কি ক্যাফেইন গ্রহণ কমানো উচিত?

রাহাফ আল বোচি: সত্যি বলতে, এটা একটা ব্যক্তিগত সিদ্ধান্ত। আপনি যদি কফি প্যানে অভ্যস্ত থাকেন এবং রোজার সময় হঠাৎ বন্ধ করেন দেন তবে মাথাব্যথার মতো উপসর্গ অনুভব করতে পারেন। আমি ক্যাফিন গ্রহণ কমানোর পরামর্শ দিই, যদিও এটা নির্ভর করে তারা কতটুকু কফি খেয়ে অভ্যস্ত তার উপর।

রোজায় সুস্থ থাকতে খাবারের ভারসাম্য বজায় রাখুন, পর্যাপ্ত পানি পান করুন এবং প্রয়োজনে ইলেক্ট্রোলাইট যোগ করুন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরোও পড়ুনঃ
© All rights reserved © 2021 | Powered By Sattokhobor Media Ltd
Site Customized By NewsTech.Com