1. mmisuk010@gmail.com : Misuk joy : Misuk joy
  2. rijukushtia@gmail.com : riju :

কুষ্টিয়ায় ইবাদত বন্দেগির মধ্যদিয়ে পূণ্যময় রজনী শবে বরাত পালিত

  • আপডেট টাইমঃ শনিবার, ১৯ মার্চ, ২০২২
  • ৫৬ মোট ভিউ
মসজিদে মসজিদে অলোচনা সভা, দোয়া ও ওয়াজ মাহফিল, কবর জিয়ারত

উইমেন ডেস্ক :মসজিদে মসজিদে অলোচনাসভা দোয়া মাহফিল, বিভিন্ন স্থানে ওয়াজ মাহফিল, নফল নামাজ আদায়, জিকির আসকার, দরিদ্র ও প্রতিবেশিদের মধ্যে হালুয়া রুটি বিতরণসহ ইবাদত বন্দেগির মধ্যদিয়ে কুষ্টিয়ায় পূণ্যময় রজনী শবে বরাত পালিত হয়েছে।

লাইলাতুল অর্থ রাত আর বরাত অর্থ ভাগ্য মোদ্দা কথা ভাগ্যর রাত। মহান আল্লাহ রাব্বিল আলামিন আগামী এক বছরের ভাগ্য নির্ধারণ করেন এ রাতেই।

তাই পূণ্যময় এ রাতে মহান সৃষ্টিকর্তা আল্লাহর দরবারে হাত তুলেছিলেন সৃষ্টির শ্রেষ্ট মানব মুহাম্মাদ সাঃ। তাই তার উম্মতরা পবিত্র রমযানের পূর্ব মূহর্তে শাবান মাসের ১৪ তারিখের এ রাতে সাধ্য অনুযায়ী ইবাদত বন্দেগি করেন এবং মহান আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনা করেন।

কুষ্টিয়াতে বিভিন্ন মসজিদ, প্রাতিষ্ঠানিক ও ব্যাক্তিগত উগ্যেগে এ রাতের গুরুত্বের উপর আলোচনাসভা দোয়া মাহফিল ও ওয়াজ মারহফিল অনুষ্ঠিত হয়।

রাতভর মুসল্লিরা ইবাদত বন্দেগিতে মসগুল থাকেন। যারা দুনিয়া থেকে চলে গেছেন তাদের স্মরণে কবর জিয়ারত দোয়া দুরুদ পাঠ করতে এ রাতে সবচেয়ে লোক সমাগম ঘটে গোরস্থান ও কবরস্থানগুলো। বাদ যায়নি কুষ্টিয়ায় গোরস্থান ও কবরস্থানগুলো। কুষ্টিয়ার কেন্দ্রিয় পৌর গোরস্থানসহ অনান্য গোরস্থান গুলো ছিলো লোকে লোকারণ্য।

এদিকে ইবাদত বন্দেগির পাশাপাশি কুষ্টিয়াতে বিভিন্ন বাসা বাড়িতে হালুয়া রুটি ও অনান্য খাদ্য দরিদ্র ও প্রতিবেশিদের মাঝে বিতরণ করেন। অনেক ধর্মপ্রাণ মুসলমান গতকাল বুধবার শবে বরাতের ফজিলতপূর্ণ রোজা রাখেন।

কুষ্টিয়া জেলা ও শহরের মসজিদ এবং প্রাতিষ্ঠানিক ভাবে পবিত্র শবে বরাতের ফজিলত সম্পর্কে আলোচনাসভা, ওয়াজ মাহফিল, দোয়া মাহফিল, মিলাদ মাহফিল ও দুরুদ পাঠ করা হয়।

এদিকে শবে বরাতের তাৎপর্য সম্পর্কে করোনার কারনে দুই বছর বিরতির পর প্রতিবারের ন্যায় এবারো হরিপেুরের ঐতিহ্যবাহী গোরস্থান সংলগ্ন ঈদগাহে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া ইসলামীক ফাউন্ডেশন, বড় জামে মসজিদ, থানাপাড়া ছয় রাস্তার মোড় জামে মসজিদ, জিকে জামে মসজিদ, কোর্ট ষ্টেশন জামে মসজিদ, কলেজ মোড় জামে মসজিদ, বারো শরীফ দরবারসহ শহরের জেলা ও শহরের প্রতিটি মসজিদেই অলোচনাসভা, দোয়া মাহফিল, মিলাদ মাহফিল,দুরুদ পাঠ, নফল নামাজ আদায়, জিকির আসকারসহ ইবাদত বন্দেগির মধ্যেদিয়ে পার করে মুসল্লিরা।

আলোচনাগুলোতে আলোচকবৃন্দ তাদেও বক্তব্যে বলেন, বর্তমান পেক্ষাপটে মুসলমানরা বরকতময় ফজিলত লাইলাতুল বরাতের গুরুত্ব থেকে পিছিয়ে পড়ছে। এজন্য প্রতিনিয়ত অনান্য ফরজ ইবাদতের সাথে তিনি এ রাতে বেশি বেশি নফল ইবাদতসহ মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করে তার সন্নিধ্য অর্জনের ব্যাপারে তাগিত দেন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরোও পড়ুনঃ
© All rights reserved © 2021 | Powered By Sattokhobor Media Ltd
Site Customized By NewsTech.Com