1. mmisuk010@gmail.com : Misuk joy : Misuk joy
  2. rijukushtia@gmail.com : riju :
শিরোনামঃ
কুষ্টিয়াসহ ১৫ জেলায় ৮০ কিমি বেগে হতে পারে ঝড় কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদপ্রার্থী মামুনের উপর হামলা ও অপহরণের চেষ্টা কুষ্টিয়ায় বিয়ের গাড়িতে হামলা-ভাঙচুর, ৪ যুবক আটক জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাস্ট্রীয় স্বীকৃতির দাবীতে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ উপজেলা নির্বাচন: ৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা সুন্দরগঞ্জে শিক্ষার্থী ও কমিউনিটিদের সচেতনে দুর্যোগ বিষয়ক মহড়া গাইবান্ধায় ভাড়াটে বাহিনী দিয়ে ধান কর্তন থানায় মামলা গ্রেপ্তার-৪ ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচন স্থগিত রাজধানীতে মাদকবিরোধী অভিযানে ২৭ জন গ্রেফতার, ২২টি মামলা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জঙ্গলে মিললো যুবকের ঝুলন্ত লাশ

অস্ট্রেলিয়ায় লকডাউন প্রতিবাদে বিক্ষোভ,আটক ২৬৫ জন

  • আপডেট টাইমঃ সোমবার, ২৩ আগস্ট, ২০২১
  • ৯১ মোট ভিউ

মহামারি করোনা ভাইরাসের প্রকোপে অস্ট্রেলিয়ায় জারি করা হয়েছে লকডাউন। মূলত এর প্রতিবাদে দেশটির বিভিন্ন অঞ্চলে বিরোধী বিক্ষোভ শুরু করেছেন জনগণ। রবিবার (২২ আগস্ট) দিবাগত রাত পর্যন্ত মোট ২৬৫ জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া আন্দোলনকারী লোকজনের আঘাতে গুরুতর আহত হয়েছেন অন্তত সাত পুলিশ সদস্য। ব্রিটিশ মিডিয়া বিবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়, শনিবার (২১ আগস্ট) অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্ন, কুইন্সল্যান্ডের রাজধানী ব্রিসবেন এবং নিউ সাউথ ওয়েলসের রাজধানী সিডনিতে লকডাউন বিরোধীরা মিছিল ও বিক্ষোভ শুরু করেন। এরপর পুলিশ এসে তাদের সেই কর্মসূচিতে বাধা দেয়। এর মধ্যে মেলবোর্নে লকডাউন বিরোধী সমাবেশে সবচেয়ে বেশি সংখ্যক চার হাজারেরও অধিক লোক জমায়েত হয়েছিলেন। মূলত সেখানে পুলিশের সঙ্গে ভয়াবহ রকমের সংঘর্ষ হয়েছে তাদের। পরিচয় গোপন রাখার শর্তে এক বিক্ষোভকারী বলেন- আমরা শান্তিপূর্ণভাবে মিছিল ও সমাবেশ করছিলাম। কিন্তু আমাদের সেই কর্মসূচিতে কিছু সংখ্যক অনাহূত মানুষ ঢুকে পড়ে। এরপর তারাই পুলিশকে উস্কানি দেয়। তবে পুলিশ যে শান্ত ছিল, তা আর বলার উপায় নেই। এবারও তারা সেই আচরণই করেছে, যা তারা বরাবর আমাদের সঙ্গে করে অভ্যস্ত।

ভিক্টোরিয়া রাজ্য পুলিশের দাবি- রবিবার পর্যন্ত চলমান বিক্ষোভ থেকে ২১৮ বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এছাড়া পুলিশ সদস্যদের নিগ্রহের দায়ে এখন পর্যন্ত তিনজনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। বিবিসি নিউজ বলছে, কুইন্সল্যান্ড রাজ্যের রাজধানী ব্রিসবেনে এবারের বিক্ষোভে জড়ো হয়েছিলেন প্রায় দুই হাজার সাধারণ মানুষ। যদিও শেষ পর্যন্ত পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে সক্ষম হয়। তবে সেখান থেকে কাউকে গ্রেফতার করা হয়নি। কিন্তু সিডনিতে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ থেকে এখন পর্যন্ত ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে বলে বিবিসি নিউজকে নিশ্চিত করেছেন নিউ সাউথ ওয়েলসের পুলিশ কমিশনার ম্যাল ল্যানইয়োন। তার দাবি, মেলবোর্নের তুলনায় সিডনিতে বিক্ষোভকারীদের সংখ্যা অনেকটাই কম ছিল, যা মাত্র ২৫০ জন। এবার গ্রেফতারকৃত প্রত্যেককে করোনা বিধি ভঙ্গের দায়ে পাঁচ হাজার ৪৫২ অস্ট্রেলিয়ান ডলার জরিমানা করা হয়েছে। মহামারি করোনার শুরু থেকেই প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ ও মৃত্যু প্রতিরোধে অন্যান্য দেশের তুলনায় অনেকাংশে সফল অস্ট্রেলিয়া। ২০২০ সাল থেকে এ পর্যন্ত দেশটিতে করোনার থাবায় আক্রান্ত হয়েছেন মোট ৪৪ হাজার ৩৪ জন। আর মৃত্যুবরণ করেছেন মোট ৯৮১ জন।
যদিও করোনা ভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাবে দেশটিতে সম্প্রতি দৈনিক সংক্রমণে ঊর্ধ্বগতি দেখা গেছে। শনিবার অস্ট্রেলিয়ায় করোনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৯১৫। যা দৈনিক আক্রান্তের হিসেবে দেশটির চতুর্থ সর্বোচ্চ সংখ্যা। এছাড়া একই দিন করোনা ভাইরাসে সংক্রমিত হয়ে মৃত্যুবরণ করেছেন তিনজন।
সূত্র : বিবিসি নিউজ

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরোও পড়ুনঃ
© All rights reserved © 2021 | Powered By Sattokhobor Media Ltd
Site Customized By NewsTech.Com